ঢাকা, রবিবার, ১৯ মে, ২০২৪

বাড়িতেই দাঁড়িয়ে আছে আস্ত লোকাল ট্রেন!

স্টেশনে নয়। বাড়িতেই দাঁড়িয়ে আছে আস্ত লোকাল ট্রেন। সম্প্রতি এমন দৃশ্যের দেখা মিলেছে ভারতের পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনায়, যা ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। স্থানীয়রা বলছেন, বর্তমানে হালিশহর এলাকায় নতুন কেউ যদি ট্রেন ধরার জন্য স্টেশনে যেতে চায়, তাহলে বিভ্রান্তিতে পড়তে পারেন। কারণ আচমকাই রাস্তায় চলতে চলতে চোখে পড়বে দাঁড়িয়ে থাকা ট্রেন। তাই স্টেশনে যাওয়ার পথে ট্রেন দেখে নতুন কেউ হয়তো রিকশা থেকে নেমে পড়তে পারেন। কিন্তু তারপরই বোকা বনে যেতে হবে।


কারণ সেটি কোনও ট্রেন নয়, বাড়ির সদর দরজা। তবে ট্রেনের সামনে যেমন কাউ ক্যাচার, হেডলাইট, নেটের জানালা, হর্ন থাকে, তাও রয়েছে সেখানে। ইতোমধ্যেই এলাকায় ‘ট্রেন বাড়ি’ নামে পরিচিত হয়ে ওঠেছে ওই বাড়ি। যার মালিকের নাম অপূর্ব কুমার বালা।


জানা গেছে, ১৯৮৮ সালে রেলের চাকরিতে যোগ দেন অপূর্ব। বর্তমানে তার বয়স ৫৯ বছর। সামনেই অবসর নেবেন। এখন তিনি কর্মরত রয়েছেন ইস্টার্ন রেলওয়ের শিয়ালদা ডিভিশনে। লোকো পাইলট থেকে পদোন্নতি হয়ে আজ তিনি লোকো ইন্সপেক্টর। জীবনের একটা বড় সময় কেটেছে ট্রেনেই। তাই অবসরের পরেও ট্রেনকে নিজের জীবনের সঙ্গে জড়িয়ে রাখতে এই অভিনব ভাবনা তার।


প্রথমে বেশ কয়েকজন মিস্ত্রির সঙ্গে কথা বলেছিলেন। তবে কেউ রাজি হয়নি। শেষে অপূর্বর আবেগ দেখে এগিয়ে আসেন তার শ্যালক। তিনি কীভাবে গেটটি তৈরি হবে তার ছবি এঁকে দেন। এরপর প্রতিবেশী এক ব্যবসায়ীর উদ্যোগে দীর্ঘ প্রচেষ্টায় তৈরি হয় ট্রেন-গেট। শুধু তা-ই নয়, গেটের ওপরে ট্রেনের হেডলাইটের জন্য লাগানো হয় অ্যাম্বাসাডর গাড়ির হেডলাইট। সেই লাইট রাতে জ্বলেও ওঠে।

ads

Our Facebook Page